কখন আপনার প্লাম্বার ডাকা উচিত?

Posted by Sheikh Nasir Uddin on

কখন আপনার প্লাম্বার ডাকা উচিত?

গত কয়েক দিন ধরে ঢাকায় অঝোর  ধারায় বৃষ্টি ঝরছে। বিভিন্ন স্থানেই জমে যাচ্ছে পানি, তৈরি হচ্ছে জলাবদ্ধতা। আর বাড়ির সামনেই যদি এরকম পরিস্থিতি তৈরি হয়, ড্রেনে ময়লা আবর্জনা ও দুর্গন্ধময় পানি জমে থাকে, সেটা সুখকর নয় মোটেও। আর ঘর-বাড়ির আশেপাশের ড্রেন বা নালাতে ময়লা জমা হওয়াটা খুব স্বাভাবিক ব্যপার, সেটা বাড়ির আকার যা-ই হোক না কেন। তবে ড্রেনেজ সিস্টেম যে শুধু স্যুয়ারেজ লাইনের ক্ষেত্রেই আমরা বুঝাচ্ছি তা নয়। রান্নাঘরের বেসিন বা সিংক, বাথরুমের শাওয়ার, বাথটাব, টয়লেটের বিভিন্ন ফিটিংস কিংবা পানি ধারণ করে এরকম যেকোনো সরঞ্জামেই জলাবদ্ধতা তৈরি হতে পারে।


কিভাবে বাড়ির ড্রেনেজ ব্যবস্থাকে জলাবদ্ধতা থেকে মুক্ত রাখা যায়?


প্রাথমিকভাবে প্রতিবার গোসল বা মুখ ধোয়ার পর বেসিন, শাওয়ার বা পানি বের হয়ে যাবার স্থান থেকে চুল পরিষ্কার করে ফেলতে হবে। এছাড়া খাবারের উচ্ছিষ্ট অংশ বিশেষ করে তেল-চর্বিজাতীয় খাবার কোনোভাবেই যেন বেসিন বা বাড়ির   ড্রেনেজ সিস্টেমে না জমে তা নিশ্চিত করতে হবে।


আর যদি পানি নির্গমণের পাইপ বা লাইন ব্লক হয়ে যায়, সেক্ষেত্রে প্রাথমিকভাবে ঘরে থাকা বিভিন্ন উপকরণ ব্যবহার করতে পারেন। যেমন- গরম পানি, ড্রেন ক্লিনার কিংবা ঘরে তৈরি কোনো সলিশন ব্যবহার করতে পারেন।


এছাড়া আপনার এলাকার অভিজ্ঞ প্লাম্বারের নম্বর ও ঠিকানা সংগ্রহে রাখুন। নিজেই এ ধরণের কাজ অনেকে করতে না-ও সক্ষম হতে পারেন। তবে তাদেরকে কল দেবার আগে আপনার নিশ্চিত হতে হবে আসলেই পরিস্থিতি ঠিক কতটুকু গুরুতর আকার ধারণ করেছে।


১। বেসিন/সিংক বা টয়লেট ব্যবহার করার পর যদি দেখেন পানি ঠিকভাবে নির্গমণ হচ্ছে না, জমা যাচ্ছে, তাহলে বুঝবেন যে আপনার প্লাম্বারের সহযোগিতা নেয়া দরকার।

২। বেসিন। সিংক বা পানি নির্গমণের স্থানে হয়তো চুল জমে যেতে পারে। সেটা পরিষ্কার করার পরও যদি পানি জমে থাকে।

৩। কমোড থেকে পানির ফ্ল্যাশ ছাড়াই ঘরঘর শব্দ বের হলে। পানি/ সুয়ারেজ পাইপ লাইনে ব্লক বা অন্য কোনো সমস্যা থাকলে এরকম হয়।

৪। বাসার পানির ট্যাংক হয়তো পানিতে ভর্তি, কিন্তু শাওয়ার বা কল থেকে ঠিকভাবে পানি বের না হওয়া।

৫। আপনার বাসায় বাথটাব আছে? খেয়াল করুন তো, গোসল শেষে বাথটাবে পানি জমে থাকে নাকি ঠিকভাবেই বের হয়ে যায় পাইপ দিয়ে। যদি না যায়, সেক্ষেত্রে বাথটাবের গায়ে কালো কালির মত পানি জমে থাকতে দেখবেন।

৬। আপনার রান্নাঘরের বেসিন/ সিংকে হয়তো “ওয়াস্ট ডিজপোজাল সিস্টেম” আছে। তবুও যদি ময়লা জমে থাকে, তবে বুঝতে হবে সেটা ঠিকভাবে কাজ করছেনা।

৭। কমোড থেকে দুর্গন্ধ আসা, ফ্ল্যাশ করলেও সেটা না দূর হওয়া।


যদি আপনি এরকম কোনো পরিস্থিতির সম্মুখীন হন, তবে দেরি না করেই আজই অভিজ্ঞ কোনো প্লাম্বারের সাথে যোগাযোগ করুন।